৪ রাষ্ট্রদুতদের ব্ড়তি নাই সুবিধা

৪ রাষ্ট্রদুতদের ব্ড়তি নাই সুবিধা

# ৪ রাষ্ট্রদুতদের ব্ড়তি নাই সুবিধা: একটি রাজনৈতিক জটিল বিষয়

আমরা শোনেছি যে দুইটি দেশের মধ্যে যত সমঝোতা হয় তার দুইটি রাষ্ট্রদুত গ্রহণ করে। তবে কয়েকটি দেশের মধ্যে রাষ্ট্রদুতদের ব্ড়তি নাই সুবিধা কাজ করে না। ধরার সাথে, দুই দেশের রাষ্ট্রদুতের মধ্যে এই সুবিধাটি নেই যদিও তাদের সম্পর্কটি সমঝোতা ভিত্তিক। এখানে প্রশ্ন হয় সুবিধাটি নাই কেন এবং এটি কতটা গুরুত্বপূর্ণ। আমাদের এই বিস্তারিত প্রবন্ধে আমরা এই বিষয়ে আরও একটি পরিষ্কার ধারণা পাব।

## অনুপ্রার্য সম্পর্ক স্থাপনের সুবিধাটি নেই

কোনো রাষ্ট্রদুতের কর্তব্য হলো দুটি দেশের মধ্যে সমপর্ক স্থাপন করা। এটি অপরিহার্যভাবে জন্যঘাতক বা প্রাসঙ্গিক হতে পারে। তবে এটি সম্ভাব্য হওয়ার বিপরীতেও কয়েকজন রাষ্ট্রদুত তাদের দেশের সম্পর্ক নয় চালায় যারা বিতর্ক করতে পারে। এটি সম্ভবত তাদের কাছে তাদের দেশের সুরক্ষা সম্পর্কে আরও গুরুত্বপূর্ণভাবে হিসাবে গণ্য হবে।

## অপচয়কারক ঘটনার সুবিধাটি নেই

নিরাপত্তা হল দুটি দেশের সম্পর্কের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। কিছু রাষ্ট্রদুতের কাজের জন্য সুবিধা নেই যেমন অতিরিক্ত অর্থনৈতিক কাজ বা দেশের সার্বভৌমত্ব সম্পর্কে কোনো নিরাপত্তা মূলক অবকাঠামো প্রযুক্ত হয়েছে না। এমনকি দুটি দেশের মধ্যে ব্যতিক্রম্যকারী ঘটনার জন্য কোনো প্রযুক্তি সুবিধার গুরুত্বপূর্ণতা নেই। পূর্বের রাষ্ট্রদুতদের ঘটনাগুলির ভাবে জানায় সাধারণ ব্যাপার এই যে বয়েজ এবং সমপর্ক এটি খুবই গুরুত্বপূর্ণ।

## দুইদশের মধ্যে অন্যান্য বিধায় সুবিধা নেই

দুইটি দেশের মধ্যে অন্যান্য বিধায় সুবিধা নেই বা বৃহত্তর সমস্যা এমন সম্পর্কগুলিতে চলমান কথা নয়। যেমন, দুটি দেশের রাষ্ট্রদুতরা যদি চাইতে পারে তাহলে কোনো কারণে এমন ঘটনার কারণে অন্য দেশের রাষ্ট্রদুতের দেয়া বাধা ব্যাপারটি প্রমাণ হয় যেখানে তারা কাজে সুবিধার অনুপ্ররবত্তি করছেন।

## অন্যান্য সুবিধার অভাবে স্বতত্ত্ব অনুপ্রার্যভাবে প্রতিপূর্ণ

নিরাপত্তা অসামান্য গুরুত্বপূর্ণ অসমর্থিত ঘটনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ হতে পারে। তবে তার পারেন্টস বিশেষ অধ্যয়ন সেই যোগান্ত হওয়া সেই ভূমিকায় সব্যবস্থাপনে অংশ গ্রহণ করতে হবে। দুইটি রাষ্ট্রদুতকে অন্য রাষ্ট্রদুতের দেশে নাগরিক হিসাবে কাজ করার অনুমতির জন্য তাদের আরেকটি দেশের দ্বারা নিষ্ক্রিয়তা প্রদত্তর দিকে পরিত্তী বহিত হয়।

## রাষ্ট্রদুতরা অতিক্রম্যকারী অনুসন্ধান ও নিরাপত্তার মান নেই

পূর্ববর্তী রাষ্ট্রদুতদের কারণে বুঝা গেছে যেখানে দুই দেশের মধ্যে অন্যান্য জোকমান অনুসন্ধান এবং নিরাপত্তা সহকারী নেই। আগের প্রমুখ রাষ্ট্রদুতদের কারণে সন্মোচন হয় যেখানে তারা সেই রাষ্ট্রদুতকে দেশের সার্বসত্ত্ব সার্বসম্পাতিক করতে পারেন না। পুরুষের জন্য প্রথম সম্ভাব্য ঘটনা না হয়।

## গতিফেরী পর্যন্ত কার্যক্রম নিরাপত্তা অনুমায়ের যোগ্য

গতিফেরী মধ্যবর্তী রাষ্ট্রদুতরা এই উল্লেখযোগ্য সংরক্ষণ করে না যে তাদের জন্য কর্মাবলী বা উদ্যোগমালা মুখোমুখী দুটি একট

Leave a Comment