চাকরি পাল্টানোর সময় যে জীনিসগুলো মাথায় অবশ্যই রাখতে হবে

Job Switch বা চাকরি পাল্টানো।

১লা জুলাই আমার সবগুলো চাকরি পরিবর্তনের তারিখ।

তারিখই বলে দেবে আমার নিখুঁত Calculation. চাকরি পাল্টালে ৫-৭ কেজি মিষ্টি ও গহনা কেনা আমার আর একটা ব্যাতিক্রমী অভ্যাস ছিলো।

আমি তিনটা Industry ‘তে চাকরি করেছি একুনে ৩৩ বৎসর। Pharmaceuticals, Automobile, Food and Beverage. ৩ ইন্ডাস্ট্রিতে ৩৩ বৎসর এবং ৫ বার চাকরি পাল্টানো।

চাকরি পাল্টানো একটা গণিতের বিষয়, আবেগের বিষয় না। Brain ‘এর এক গোলার্ধে Math আর অন্য গোলার্ধে Emotion. সুতরাং ডানপন্থী আর বামপন্থীর মাঝে কোনো বিনিময় হয় না।

আবেগ ভালো তবে আবেগের আতিশয্য একাই ধবংশের জন্য যথেষ্ট।

চাকরি জীবনে এমনও পরিস্থিতি আসতে পারে যখন Senior তোমাকে নাজেহাল করে বিদায় করতে চাইতে পারে যা হয়তো তোমার কোনো অপরাধে না বরং তোমার যোগ্যতার চাকচিক্য Senior ‘কে ঝুঁকির ইশারা দেয়।

তোমার দোষ হয়তো একটাই, “ও কেনো এত সুন্দরী হলো” ‘র মতো তুমি কেনো এত Qualified বা Skilled.

এমন পরিস্থিতিতে আবেগের বসে Over-Confident হয়ে চাকরি ছাড়া বোকামী বা আহাম্মকী ছাড়া আর কিছু না।

এমন পরিস্থিতিতে কাজে অবহেলা একটুও না। আচরণে কোনো পরিবর্তন না। শুধু নিজের জীবনের Strategy’তে আমুল পরিবর্তন আনতে হবে। নিজেকে কঠিন ভাবে তৈরী করতে হবে।

দাঁতে দাঁত কামড়ে, অপমান অবহেলা অনাচার বিষ গেলার মতো ঢোকে ঢোকে গিলে ফেলো। দুনিয়ার মহান মানুষদের দুর্দিন, অপমান, অবহেলার কথা বার বার স্মরণ করো। তাঁরা কিভাবে, কোন পরিকল্পনায় ধৈর্য্য ধরেছিলেন তা চিন্তা করে নিজেকে সামাল দাও।

হুদাইবিয়া থেকে ফিরে যাওয়া যে কত বড় আপাতঃ পরাজয় তা কল্পনা করতে MA, MBA পাশ করতে হবে না। খুলনা, রাজশাহী, সিলেট, চিটাগাং থেকে গাবতলি মহাখালী বা সায়দাবাদ এসে ফিরে যেতে বাধ্য হলে তুমি নিশচয়ই ফিরে না যেয়ে তোমার সম্ভাব্য সর্বোচ্চ শক্তি দিয়ে তা প্রতিহত করবে!! Hudaibia থেকে ফেরার অল্প দিনের মাথায় মক্কা বিজয়, ফাতহুম মুবিন! হুদাইবিয়া আমার জীবনের ধ্রুব তাঁরা।

যখন তোমার পালা আসবে, পালে বাতাস বইবে, তখন ভিতরে ভিতরে ভিসুভিয়াসের মতো গর্জে উঠে বাহিরে বিনয়া নম্র হয়ে মেরুদণ্ড সোজা করে সোজা চলে আসো।

কোনো অনুনয়, অনুরোধ, প্রলোভন যেনো তোমাকে টলাতে না পারে। যদি তুমি আপোষ করো তাহলে পরে তারা তোমাকে পাপোষে পরিণত করবে। আখের মতো ডলা দিয়ে ছিবড়া বানায়ে ছাড়বে।

একবাক্যে Resign করে বুকভরা নিঃশ্বাস নিয়ে কোনো এক কফিশপে একমগ Coffee নিয়ে জানালার পাশে বসে নিজেকে অভিনন্দন জানাও।

তবে পকেটে দুই একটা Confirm চাকরি না নিয়ে এমন কাজ করতে যেও না।

E=mc2 এর মতো চাকরি পরিবর্তনের Formula আছে। এর বাইরে পা দিলে বিপর্যয় ছাড়া আর কিছু আশা করা বোকামী।

 

লেখাঃ

Leave a Comment